ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

শুরু হলো ‘নতুন মুখের সন্ধানে’ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৩, ১৬ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ২৩:৫৭, ১৬ সেপ্টেম্বর ২০১৮

চলচ্চিত্রের শিল্পী সংকট কাটাতে ২৮ বছর পর আবারও শুরু হলো ‘নতুন মুখের সন্ধানে’। দীর্ঘদিন পর চলচ্চিত্রের ভগ্ন অবস্থাকে স্বমহিমায় ফিরিয়ে আনতে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি এ উদ্যোগ গ্রহণ করে।     

আজ রোববার সন্ধ্যায় রাজধানীর একটি পাচতাঁরা হোটেলে ‘নতুন মুখের সন্ধানে’ এর গ্র্যান্ড ওপেনিং অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর মাধ্যমে নিবন্ধন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, তথ্যপ্রতিমন্ত্রী তারানা হালিম, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন, চিত্রনায়ক আলমগীরসহ চলচ্চিত্র অঙ্গনের গুণী ব্যক্তিরা উপস্থিত ছিলেন। 

নিবন্ধন কার্যক্রমের প্রথম ব্যক্তি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত রেজিস্ট্রেশন করেন। এ সময় তিনি বলেন, ‘চলচ্চিত্র আরও অনেক দূর এগিয়ে যাবে। এ আয়োজনকে আমি সাধুবাদ জানাই। এখান থেকে নিশ্চয় ভালো শিল্পী উঠে আসবে।’ তিনি আশা প্রকাশ করে বলেন, নতুন মুখ খুঁজে আনার পাশাপাশি চলচ্চিত্রে লগ্নিও বাড়াবেন প্রযোজকরা।’ অর্থমন্ত্রী নায়িকা চম্পা, জয়া আহসান ও চিত্রনায়ক আলমগীরের করা বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন।

অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, “শুধু নতুন মুখ আসলেই হবে না, তাদের সংস্কৃতিমনা হতে হবে, মননশীল হতে হবে। নতুন মুখ তুলে আনলেই হবে না, তাদের প্রশিক্ষিত-সুশিক্ষিত করতে হবে। প্রযোজক হিসেবে যারা বিনিয়োগ করবে, তাদের রুচির বিষয়ও আছে। চলচ্চিত্রের এ দু্র্দিনে আর টুকরো টুকরো ভাবনা, চিন্তা করলে হবে না।”

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রয়াত নায়ক মান্না ও দিতি’র উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এছাড়া দেশের এ প্রজন্মের শিল্পীদের অংশগ্রহণে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গানের তালে তালে নাচে অংশ গ্রহণ করেন নায়ক ফেরদৌস-নায়িকা পুর্নিমা, জায়েদ খান-আঁচল প্রমুখ। গান পরিবেশন করেন ফাহমিদা নবী ও সামিনা চৌধুরী।    

উল্লেখ্য এর আগে ‘নতুন মুখের সন্ধান’ প্রথম দফা অনুষ্ঠিত হয়েছিল ১৯৮৪ সালে। দ্বিতীয় দফা ১৯৮৬ সালে এবং তৃতীয় দফা ১৯৯০ সালে অনুষ্ঠিত হয়। এখান থেকেই ওঠে আসে ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় তারকা মান্না, দিতি, মিশা সওদাগর, সোহেল চৌধুরী, খালেদা আক্তার কল্পনা, অমিত হাসান, আমিন খানসহ বহু প্রতিভাবান শিল্পী। এরপর এই দীর্ঘ সময়ে বার বার উদ্যোগ নেওয়া হলেও বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এবার চলচ্চিত্রের গতি ফেরাতে, এই শিল্পকে বাঁচাতে আবারও শুরু হলো নতুন মুখের সন্ধান।  

এসি  

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি